Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
And do not say about those who are killed in the way of Allah, “They are dead.”
Rather, they are alive, but you perceive [it] not.

অধ্যায় ৮

বাংলাদেশ

‘মামনি, দ্যাখো, দ্যাখো, টিভিতে পাপাকে দেখাচ্ছে…’ শিশুসুলভ উচ্ছাস ঝরে পরে টিয়ারার কন্ঠে; উত্তেজনায় সে কখন যে একেবারে টিভির সামনে গিয়ে দাড়িয়েছে সেই হুশ নেই তার।

মুখে কিছু না বললেও টিভি স্ক্রিন থেকে চোখ সরাতে পারছে না মোনা। মালির রাজধানী বামাকোতে জাতিসংঘের সদর দপ্তরে নিহত বাংলাদেশী শান্তিরক্ষীদের কফিনগুলো পাশাপাশি সাজিয়ে রাখা। প্রত্যেকটি কফিন জাতিসংঘের আকাশী নীল রঙা পতাকা দিয়ে মোড়ানো। শান্তিরক্ষীদের চৌকস ড্রিল শেষে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি (এসআরএসজি) কফিনের গায়ে পুস্পস্তবক অর্পন করলেন। তারপর ফোর্স কমান্ডার এসে প্রথমে ফুল দিয়ে এক পা পিছিয়ে গিয়ে দীর্ঘ স্যলুট দিলেন। সব শেষে কফিনের পাশে দাঁড়ানো দেশি বিদেশী অফিসারদের মাঝে সাইরাসকে আরেকবার দেখা গেল।

***

ভিডিওটি শেষ হবার আগে রিপোর্টারের শেষ কথাগুলো স্পষ্ট শোনা গেল, ‘…শান্তিরক্ষীদের মরদেহ আগামীকাল বেলা দশটা নাগাদ দেশে এসে পৌছাবে…’
আর শুনতে পারল না মেহনাজ, সোফায় তার পাশেই শোকে পাথর হয়ে বসে থাকা শাশুড়ির হাতে নিজের গাল চেপে ধরে কান্নায় ভেঙ্গে পরল সে। রাশেদ আর নেই আর কাল তার মরদেহ দেশে ফিরছে, এই বাস্তবতা সে মেনে নিতে পারছেন না কিছুতেই!

Delwar Hossain Khan (Del H Khan)
দেলোয়ার হোসেন খান (ডেল এইচ খান)

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest

1 thought on “মিশন তিম্বক্তু (আট)”

  1. Pingback: মিশন তিম্বক্তু (সাত) – Delwar Hossain Khan

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *